মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১, ৩০শে ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই সফর, ১৪৪৩ হিজরি

কুড়িগ্রামে শীতকালীন শাক-সবজি চাষ শুরু

উন্মুক্ত বার্তা অনলাইন :
  • আপডেট টাইম : রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯
  • ১২৮ বার পঠিত

বন্যার ক্ষতি পুষিয়ে নিতে কুড়িগ্রামে শীতকালীন শাক-সবজি চাষ শুরু হয়েছে। মৌসুমের শুরুতেই বৃষ্টিপাতের কারণে আগাম সবজি ক্ষেতের কিছুটা ক্ষতি হলেও নতুন করে আবারো চাষ করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন কৃষকরা। তবে বর্তমান বাজার কিছুটা ভালো হলেও বাজার পড়ে যাওয়ার আশংকা করছেন তারা।

বাজারে অব্যাহতভাবে ধানের দাম কম থাকায় কুড়িগ্রামের কৃষকরা এবার আগাম সবজি চাষে ঝুঁকে পড়েছেন। কিন্তু সবজি বীজ রোপণের পরপরই গত মাসে অতিবৃষ্টির কারণে অধিকাংশ ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় বিপাকে পড়ে কৃষক। এরপর আবারও নতুন করে জমি তৈরিসহ মুলা, লাউ, শসা, পালংসহ বিভিন্ন জাতের সবজি বীজ রোপণ করেছেন।

আগাম সবজির দাম বাজারে ভালো হওয়ায় কৃষকরা খুশি হলেও ভরা মৌসুমে এ দাম কমে যাওয়ার আশংকা তাদের। দাম কমে গেলে ধানের মতো সবজিতেও ক্ষতির মুখে পড়তে হবে বলে মনে করছেন কৃষকরা।

এবারের সবজি চাষ অন্য যেকোনো বারের চেয়ে ভালো হয়েছে


কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ি ইউনিয়নের কৃষক মো. হাসেন আলী আইনুল ও নুর ইসলাম বলেন, এ বছরের বন্যায় ধান চাষে যে পরিমাণ ক্ষতিগ্রস্ত হয়েছি, সে ক্ষতি এই শাক সবজির ব্যাপক পরিমাণ চাষ হওয়ায় পুষিয়ে উঠেছি। এবারের সবজি চাষ অন্য যেকোনো বারের চেয়ে ভালো হয়েছে। দামও ভালো পাচ্ছি। এতে করে আমরা খুশি।

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. মোস্তাফিজুর রহমান জানান, এ মৌসুমে জেলায় ৬ হাজার ৫শ হেক্টর জমিতে শীতকালীন শাক-সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হলেও এর চেয়ে অনেক বেশি জমিতে চাষ হবে বলে আশা করছে কৃষি বিভাগ। ফলনও বেশি হবে বলে ধারনা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 UnmuktoBarta
Theme Developed BY ThemesBazar.Com