শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৩রা জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

৪ শর্তে শ্রমিকদের দৈনিক মজুরি সর্বোচ্চ ৬০০ টাকা

উন্মুক্ত বার্তা অনলাইন :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০
  • ২৩ বার পঠিত

সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে দৈনিকভিত্তিতে কাজ করা শ্রমিকদের মজুরির হার পুনর্নির্ধারণ করা হয়েছে। এসব শ্রমিকদের দৈনিক মজুরি ১০০ টাকা বাড়িয়ে ১২ অক্টোবর স্বাক্ষরিত একটি অফিস আদেশ বুধবার (১৪ অক্টোবর) জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

এর আগে, গত ২০১৬ সালের ২৪ মে সর্বশেষ মজুরি পুনর্নির্ধারণ করেছিল অর্থ বিভাগ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগের চেয়ে প্রতিটি ক্ষেত্রে ১০০ টাকা করে মজুরি বাড়ানো হয়েছে।

নতুন আদেশ অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ধরা হয়েছ ৬০০ টাকা; আগে যা ছিল ৫০০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫৭৫ টাকা; আগে যা ছিল ৪৭৫ টাকা।

এছাড়া বিভাগীয় শহর এবং অন্যান্য সিটি করপোরেশন এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা; আগে যা ছিল ৫০০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫৫০ টাকা; আগে যা ছিল ৪৫০ টাকা।

জেলা ও উপজেলা এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ধরা হয়েছ ৫৫০ টাকা; আগে যা ছিল ৪৫০ টাকা। অনিয়মিত অদক্ষ শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা; আগে যা ছিল ৪০০ টাকা।

এক্ষেত্রে বেশকিছু শর্তও জুড়ে দিয়েছে অর্থ বিভাগ। শর্তগুলো হলো-

>> শ্রমিকের সংখ্যা যথাযথ কর্তৃপক্ষ থেকে অনুমোদিত হতে হবে।

>> সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতর/পরিদফতর/দফতর/সংস্থার নিজস্ব বাজেট বরাদ্দ থেকে এ ব্যয় নির্বাহ করতে হবে।

>> এ খাতে অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না।

>> উল্লিখিত দৈনিক মজুরির হারে মাসিকভিত্তিক শ্রমিক নিয়োগ করা যাবে না।

অর্থ বিভাগ থেকে কেস টু কেস ভিত্তিতে ইতোপূর্বে যেসব দফতরের বিপরীতে দৈনিকভিত্তিক শ্রমিক মজুরির হার নির্ধারণ করা হয়েছিল এ পুনর্নির্ধারিত হার সেসব দফতরের জন্যও প্রযোজ্য। এ বিষয়ে কোনো অনিয়ম পরিলক্ষিত হলে বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে। এ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধি বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে। দৈনিক ভিত্তিক পুনর্নির্ধারণকৃত শ্রমিক মজুরির হার আদেশ জারির তারিখ থেকে কার্যকর হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 UnmuktoBarta
Theme Developed BY ThemesBazar.Com